,

বিশ্বের ছোট্ট মেয়ের বড় গল্প

pageJJJ

জ্যোতি আমগে । নামটি ছোট্ট। দু’অক্ষরের। আর উচ্চতা ২ফিট ০.৬ ইঞ্চি। ওজন ৫ কেজি। বিশ্বের সবচেয়ে ছোট মহিলা হিসেবে পরিচিত তিনি। নাম উঠেছে গিনেসেও। দেখতে ছোট হলেও, কাজটি কিন্তু বেশ বড়। অভিনেত্রী হিসেবে হলিউডে পা দিয়েছেন তিনি। দেখা গিয়েছে বলিউডেও। ১৬ ডিসেম্বর জ্যোতি আমগে ২২ বছরে পড়লেন। আর ২২ বছরের জন্মদিনে জেনে দিন, জ্যোতি সম্পর্কে বেশ কিছু তথ্য।

অ্যাকোনড্রপালসিয়া নামে একটি অসুখের জন্য আর পাঁচটা ছেলে মেয়ের মত বার বৃদ্ধি হয়নি জ্যোতির। ছোট থেকেই বিরল ওই রোগের কবলে পড়েন জ্যোতি। কিন্তু, তা সত্বেও ৪ বছর বয়সেই একটি বেসরকারি স্কুলে ভর্তি হন তিনি। সেখানেই শেষ করেন পড়াশোনা।

উচ্চতায় ছোট হলেও, নিজের ফ্যাশন সম্পর্কে বেশ সচেতন জ্যোতি। উচ্চতা কম থাকে সব রকমের পোশাক আশাক পরতেও অভ্যস্ত জ্যোতি। শাড়ি হোক কিম্বা ফ্রক, সব পোশাকেই সমান স্বচ্ছন্দ তিনি। এমনকি, যে কোনও ধরণের জুতোতেও যেন ”ফ্যাশন আইকন” জ্যোতি।

২০০৯ সালে ”বডি শক” বলে একটি তথ্যচিত্রতে সামিল হয়েছিলেন জ্যোতি। ব্রিটেনের উদ্যোগে ওই তথ্যচিত্রটি তৈরি করা হয়েছিল। জ্যোতির মত মানুষদের নিয়েই তৈরি করা হয়েছিল সেটি। সেখানে তুলে ধরা হয়েছিল, ওই ধরণের মানুষদের সুবিধা অসুবিধা এবং  মন মর্জির কথা।

বসের ঘরেও অংশ নিতে দেখা গিয়েছে জ্যোতিকে। বিগ বস ৬-এ অতিথি সদস্য হিসেবে বসের ঘরে ঢুকেছিলেন তিনি। কম উচ্চতার মানুষদের প্রতিনিধি হিসেবেই বসের ঘরে প্রবেশ করেছিলেন তিনি।



হলিউড যাত্রায় ”অ্যামেরিকান হরর স্টোরি”তে অংশ নিয়েছিলেন জ্যোতি। সেখানে তার নাম হয়েছিল মা পিটিট। মার্কিন মুলুকের জনপ্রিয় ওই সিরিজে জ্যোতিকে ১২টি সিজন পর্যন্ত দেখা গিয়েছে।

উচ্চতা কম হলেও, জীবনে আটকে পড়েননি জ্যোতি। উলটে ২২ বছর বয়সেই সেলিব্রিটি তকমা পেয়েছেন তিনি। সখে অভিনয় করেন জ্যোতি। আর সেই অভিনয়ের মাধ্যমেই বিশ্বের দরবারে পৌঁছে গিয়েছেন তিনি। আর তাইতো জন্মদিনে জ্যোতির ইচ্ছে, হলিউডের একজন বড় অভিনেত্রী হতে চান তিনি। আর তাই, জ্যোতির জন্য রইলো আমাদের প্রার্থনা। হলিউড অভিনেত্রী হিসেবে যেন একদিন নিজের নাম প্রতিষ্ঠিত করতে পারেন তিনি।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button