,

‘সমমর্যাদার অঙ্গিকার’ নিয়ে নারী দিবস উদযাপন করল নারী যোগাযোগ কেন্দ্র

DSC_নারী যোগাযোগ কেন্দ্র

‘সমমর্যাদার অঙ্গিকার’ এই শ্লোগানকে সামনে রেখে আজ নগরীর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

নারী অধিকার সুরক্ষায় অধিপরামর্শমূলক সংগঠন নারী যোগাযোগ কেন্দ্র, চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে ও উৎস’র ব্যবস্থাপনায় এবং ডিয়াকোনিয়া বাংলাদেশ এর সহযোগিতায় ‘আন্তর্জাতিক নারী দিবস ২০১৬’ এর অনুষ্ঠানমালা আয়োজন করা হয়।

বিকাল ৪টায় উদ্বোধনী সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর মঞ্চস্থ হয় নারীর মর্যাদা ও অধিকার বিষয়ক নাটক মাসুদ পারভেজ রচিত ও সুমন সরকার নির্দেশিত এবং থিয়েটার ইউনিট আলো-ছায়া পরিবেশিত ‘সমানে-সমান’। নাট্য প্রদশর্নীর পর দিবসের প্রতিপাদ্য ‘অধিকার, মর্র্যাদায় নারী-পুরুষ সমান’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য সাবিহা নাহার বেগম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ড. শিরিণ আকতার, অধ্যাপক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ববিতা বড়ুয়া, প্রকাশক ও সম্পাদক দৈনিক মুক্তবাণী, অ্যাডভোকেট রেহেনা বেগম, সভাপতি ফাইট ফর ওমেন, সভায় সভাপ্রধান হিসেবে উপস্থিত ছিলেন নারী যোগাযোগ কেন্দ্রের সদস্য সালমা জাহান মিলি।

উৎস’র প্রোগ্রাম অফিসার নাদিরা সুলতানা হেলেন সঞ্চালিত সভায় স্বাগত বক্তব্য রাখেন, নারী যোগাযোগ কেন্দ্র সদস্য অ্যাডভোকেট নুরজাহান, শুভেচ্ছা বক্তব্য রাখেন সদস্য শামসুন নাহার।

আলোচনা সভার পর নারীর প্রতি সহিংসতা ও নির্যাতনের প্রতিবাদে কোরিওগ্রাফি পরিবেশন করে উৎস’র থেরাপিউটিক থিয়েটার ইউনিট-এর সদস্য হালিমা আকতার, শিমুল, সোহাম, মনি, তানিয়া, নীপা, ইকবাল, ইউনুস, লিজা। কৈশোর মঞ্চ ৯নং ওয়ার্ডে সদস্যদের অংশগ্রহণে নৃত্য পরিবেশন করে বৃষ্টি, আঁখি, তানিয়া, শান্তা, মুন্না। নৃত্য শেষে দলীয় অভিনয়ে অংশগ্রহণ করে কৈশোর মঞ্চের সদস্য মোরসালিন, মোহন, আফজাল, নাঈম এবং সবশেষে সমাপনী সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। এতে অংশগ্রহণ করেন, নারী যোগাযোগ কেন্দ্রের সদস্য রীপা পালিত, তাসলিমা আকতার, বিভা বড়ুয়া, রেশমা আকতার, ও নাদিরা সুলতানা।



সমাপনী বক্তব্য রাখেন আর্ন্তজাতিক দাতা সংস্থা ডিয়াকোনিয়া সুইডেন এর কর্মকর্তা মিজ নিনা গ্যাবরিয়ালা এসময় আরো উপস্থিত ছিলেন ডিয়াকোনিয়া বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার খোদেজা সুলাতানা লোপা, প্রোগ্রাম অফিসার মর্জিনা খাতুন ও জাভেদ।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button