,

সন্তান কোন কথায় শুনতে চায় না?

child-সন্তান

একরোখা সন্তানদের সামলানো খুবই কষ্টসাধ্য বিষয়। তারা একবার কোনো জিনিসের জন্য বায়না বা জেদ ধরলে সেটা পূরণ না হওয়া পর্যন্ত জেদ করেই যায়। অনেকের এই স্বভাব বড় হওয়ার পরও থেকে যায়। তবে কারো কারো স্বভাবে অনেকটা পরিবর্তন আসে। মনে রাখবেন, একবার যদি আপনি এমন একরোখা সন্তানের জেদ পূরণ করেন তাহলে বারবারই সে এমন আচরণ করবে। তাই আপনার সন্তানের এই স্বভাব দূর করতে আপনাকেই এগিয়ে আসতে হবে।

একরোখা স্বভাবের সন্তানকে সামলাবেন কীভাবে সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে।

১. প্রথমে খেয়াল করুন আপনার সন্তান কোন জিনিসটির জন্য জেদ করছে। এর পরিবর্তে অন্য কিছু দেওয়া সম্ভব কি না। আর যদি জিনিসটা দিতে কোনো সমস্যা না হয় তাহলে জেদ করার আগেই দিয়ে দিন। তাহলে সে আর জেদ করার সুযোগই পাবে না। আর হ্যাঁ, কখনোই অন্য কারো সামনে সন্তানকে কোনো বিষয়ে না বলবেন না। কারণ এতে তার জেদ অনেকটা বেড়ে যায় এবং না পূরণ হওয়া পর্যন্ত সে জেদি আচরণ করতে থাকে।

২. যে জিনিসটির জন্য সন্তান বায়না ধরবে তার পরিবর্তে তাকে সবসময় কিছু না কিছু দিন। প্রথমে হয়তো সে মানবে না। কিন্তু নিয়মিত এমন করলে একটা সময় অন্য জিনিস নিতে সে অভ্যস্ত হয়ে যাবে।

৩. যখন কোনো জিনিস চাইবে, তখন সন্তানের সামনে কয়েকটি জিনিস রাখুন। তাকে বেছে নেওয়ার সুযোগ দিন। এতে তার অন্য জিনিসগুলোর প্রতিও আগ্রহ তৈরি হতে পারে। এভাবে তার একরোখা স্বভাব কিছুটা হলেও বদলাবে।



৪. সন্তানকে প্রতিদিন একই ধরনের খাবার খেতে দেবেন না। এতে সে বিরক্ত হয়ে অন্য কিছুর জন্য বায়না ধরবে। তাই একেক দিন একেক রকমের খাবার সন্তানকে খেতে দিন।

৫. সন্তান কোনো বিষয়ে বায়না ধরলে খুব বেশি প্রতিক্রিয়া দেখাবেন না। এতে তার জেদ আরো বেড়ে যায়। আর এই প্রতিক্রিয়া সেও দেখাতে থাকে। নেতিবাচক কোনো কিছু সন্তানের সামনে না করাই ভালো। কারণ ছোটরা সব বিষয় সহজেই অনুসরণ করে।

৬. যদি কোনো খাবার, খেলনা অথবা টিভি নিয়ে সন্তান বায়না ধরে তাহলে চিন্তা করবেন না। কারণ এ ধরনের বায়না তারা করতেই পারে। এগুলো সচরাচর স্থায়ী হয় না।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button