,

লিঙ্গ পরিবর্তন করছে গাছ!

image

গাছেরও প্রাণ আছে। ছোট থেকেই এই কথাটা শুনে বড় হয়েছি আমরা। শুধু প্রাণ নয়। গাছের কিন্তু নিজের ইচ্ছেও আছে। হয়তো জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এক জায়গাতেই দাঁড়িয়ে থাকতে হয় তাকে, খুশি মতো নড়াচড়া করাও উপায় নেই। কিন্তু নিজেকে বদলে ফেলার উপায় তো আছে! তাই এ বার নিজের লিঙ্গ পরিবর্তন করল একটি গাছ। অভিনব ঘটনাটা ঘটেছে ব্রিটেনের পার্থশায়ারে।

পার্থশায়রে আছে ব্রিটেনের সবচেয়ে প্রাচীন গাছ ‘ফরটিংগল ইউ’ গাছ। গাছটির বয়স তিন থেকে পাঁচ হাজার বছর। বহু শতাব্দী ধরে ডাল পালা মেলে বহু ইতিহাসের সাক্ষী থেকেছে গাছটি। পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়।

একে পুরুষ গাছ হিসেবেই জানা ছিল এত দিন। পরাগ দেখা গেলেও কখনও ফল ফলতে দেখা যায়নি গাছটিতে। বহু দিন আগে মূল কাণ্ডটি নষ্ট হয়ে যায়। নষ্ট হয়ে গিয়েছে গাছের একটি অংশও। পাঁচিল দিয়ে ঘিরে দেওয়া হয়েছে গাছটির চারিদিক। তা সত্বেও সম্প্রতি ছোট ছোট বেরির আকারে ফল দেখা যায়। গাছটির উঁচু ডালে তিনটি ফল দেখতে পাওয়া গিয়েছে।

এডিনবরার রয়্যাল বোটানিক গার্ডেনের উদ্ভিদবিদদের নজরে আসে বিষয়টি। তাঁরা জানিয়েছেন লিঙ্গ পরিবর্তন ইউ গাছের মধ্যে খুবই সাধারণ বৈশিষ্ট্য। তবে এ ক্ষেত্রে বিষয়টি অভিনব কেন? প্রায় ৩ থেকে ৫ হাজার পর এই গাছটি লিঙ্গ পরিবর্তন করতে শুরু করেছে।  লিঙ্গ পরিবর্তনের জন্য বয়স যে কোনও ফ্যাক্টর নয় গাছটি কী সেই বার্তাই দিতে চাইল?



পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button