,

‘মুস্তাফিজের রহস্য বোঝা কঠিন’

mustafizur20160514143300

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) টানা দুই ম্যাচে উইকেটশূন্য মুস্তাফিজুর রহমান। তা ছাড়া সর্বশেষ ম্যাচে চার ওভারে ৩৯ রান খরচায় কোনো উইকেট না পাওয়ায় ভারতীয় সংবাদমাধ্যম প্রশ্ন তুলেছে, এই বাঁহাতি পেসারের বোলিং রহস্য বুঝি উন্মোচিত করে ফেলেছেন ব্যাটসম্যানরা!

এর আগে প্রায় প্রতিটি ম্যাচে অসাধারণ বোলিং-নৈপুণ্য দেখিয়েছিলেন মুস্তাফিজ। নয়টি ম্যাচে ১৩ উইকেট নিয়ে শীর্ষ বোলারদের তালিকায় দ্বিতীয় স্থানেও ছিলেন তিনি। সেই তিনিই কি না শেষ দুই ম্যাচে উইকেটশূন্য।

তাঁরপরও সীমিত ওভারের ক্রিকেটে মুস্তাফিজকে বিশ্বসেরাদের কাতারেই রাখতে চান বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। মুস্তাফিজকে অসাধারণ প্রতিভা বলেও মনে করেন কলকাতা নাইট রাইডার্সের এই বাংলাদেশি অলরাউন্ডার।

শনিবার ভারতীয় এক সংবাদমাধ্যমকে সাকিব বলেন, ‘মুস্তাফিজ যে দারুণ প্রতিভাবান ক্রিকেটার এটা মানতে নিশ্চয়ই কারো দ্বিধা নেই। এরই মধ্যে নিজের যোগ্যতা প্রমাণও করেছে সে। তাই আমি বলব, সীমিত ওভারের ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বসেরাদের একজন সে।’



মুস্তাফিজের বোলিং রহস্য বোঝা খুব একটা সহজ কাজ নয় বলে মনে করেন বিসিবির নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার। তিনি বলেন, ‘প্রযুক্তির ব্যবহারে মুস্তাফিজের বোলিং রহস্য বোঝার চেষ্টা করবে সবাই, এটাই স্বাভাবিক। হয়তো তার কিছু কিছু অস্ত্র বুঝতেও পারবে ব্যাটসম্যানরা। কিন্তু  মুস্তাফিজুর যে মানের বোলার, তাঁর সব কাটার বুঝে ওঠা কঠিন।’ শেষ দু ম্যাচে উইকেট না পেলেও মুস্তাফিজের বোলিংয়ের এখনো অনেক অস্ত্র দেখার বাকি রয়েছে বলে মনে করেন বাশার।

এক ম্যাচে ভালো করতে পারেনি বলে তাঁকে নিয়ে হতাশ হওয়ার কিছু নেই বলে মনে করেন বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক, ‘শেন ওয়ার্ন এবং মুরালিধরনের মতো বোলারও কোনো না কোনো ম্যাচে বাজে বোলিং করেছেন। তাই এক ম্যাচে মুস্তাফিজ ৩৯ রান দিয়েছে বলে তাঁর সব কৌশল ধরে ফেলেছে, এমন ধারণা মোটেও ঠিক নয়। তা ছাড়া প্রতিটি ম্যাচে একজন বোলার উইকেট পাবে, এই ধারণাও ঠিক নয়।’

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button