,

ভ্রমণে বমি প্রতিরোধের উপায়

vommiting



বমি ভাবের সমস্যা খুবই বিরক্তিকর সমস্যাগুলোর মধ্যে একটি। বিশেষ করে যখন অনেক বমির উদ্রেক হয় কিন্তু সহসা বমি করা যায় না। অনেকেই যানবাহনে উঠলে এই ধরণের অস্বস্তিকর সমস্যার মধ্যে পড়েন। যাদের মোশন সিকনেস রয়েছে তারা তো বটেই অন্যান্য অনেক সময়েই বমি ভাবের উদ্রেক হতে পারে। বমি বন্ধ করার ঔষধ খেয়েও কোনো লাভ হয় না অনেক সময়। তখন প্রাকৃতিক সমাধান অনেক কাজে দেয়। আজকে জেনে রাখুন অস্বস্তিকর বমি ভাবের সমস্যা দূর করার ঝটপট খুবই সহজ সমাধান।

১) লবঙ্গের ব্যবহার

লবঙ্গের রয়েছে বমি ভাব দূর করা এবং বমি বন্ধ করার দারুণ কার্যকরী ক্ষমতা।

  • – অস্বস্তিকর বমি ভাব দূর করতে কয়েকটি লবঙ্গ মুখে পুড়ে চুষতে থাকুন। সমাধান পেয়ে যাবেন।
  • – ১ কাপ পানিতে কয়েকটি লবঙ্গ দিয়ে জ্বাল করুন এবং পানি শুকিয়ে অর্ধেক হয়ে এলে নামিয়ে সামান্য মধু মিশিয়ে পান করুন। বেশ দ্রুত সমাধান পেয়ে যাবেন।

২) জিরার ব্যবহার

জিরা হজম সংকান্ত সকল সমস্যার সমাধানে দারুণ কার্যকরী। এবং হজম সংক্রান্ত পেটের অস্বস্তিকর বমি ভাব খুব দ্রুত দূর করতে সহায়তা করে থাকে।

  • – ১ গ্লাস কুসুম গরম পানিতে দেড় চা চামচ জিরা গুঁড়ো গুলিয়ে নিয়ে পান করুন।
  • – ১ কাপ ফুটন্ত গরম পানিতে ১ চা চামচ জিরা গুঁড়ো এবং ১ চিমটি জায়ফলের গুঁড়ো গুলে নিয়ে চায়ের মতো পান করে নিন।



৩) লেবুর রসের ব্যবহার

বমি ভাব দূর করতে অনেক ক্ষেত্রে লেবুর সুঘ্রাণই যথেষ্ট। কিন্তু অস্বস্তিকর বমি ভাব দূর করতে পারেন লেবুর রসের মাধ্যমে খুবই সহজে।

  • – এক স্লাইস লেবু কেটে রস বের করে নিন। এরপর এতে ১ চিমটি লবণ দিয়ে জিভের ডগায় অল্প করে রেখে যতক্ষণ না পর্যন্ত পুরো বমি ভাব চলে যায় খেতে থাকুন।
  • – কুসুম গরম পানিতে লেবুর রস চিপে দিয়ে সামান্য লবণ গুলিয়ে পান করে নিন। এটি হজম সংক্রান্ত পেটের সমস্যা এবং অস্বস্তিকর বমি ভাব দূর করবে নিমেষেই।

খবরটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button