,

ভালোবাসার স্বরুপ

love_prison-ভালোবাসা

আহমেদ মনসুর >>

‘ভালোবাসা’ শব্দটিকে অমূল্য বা দুর্মূল্য যাই ভাবা হোক না কেন সত্যিকারার্থে এর একটি মূল্য অবশ্যই আছে, আর সেটিও হলো ‘ভালোবাসা’। অর্থাৎ আপনার যদি ভালোবাসা প্রয়োজন পড়ে তবে ভালোবাসা দিয়েই তা আপনাকে অর্জন করে নিতে হবে। ঘৃণা আর বিদ্বেষের বদৌলতে এটি পেতে চাওয়া মানে লোহাকে আগুনে গরম করে তাতে চুমু দেওয়ার মতো। ভালোবাসা দারুচিনি বা তেজপত্র নয়।

মূল্য দিয়ে খরিদ করে তরকারিতে দিলেন আর খাবার টেবিলে বসে বেছে বেছে ফেলে দিলেন। এটি এমন একটি মহামূল্যবান সম্পদ যা একবার চলে গেলে ফিরে পাবার জন্য আর কোন মূল্যই আপনার কাছে অবশিষ্ট থাকবে না। অনেকটা প্রাণ পাখির মতো। একবার উড়ে গেলেই খতম। ভালোবাসার সাথে মিশে থাকে বিশ্বাস আর শ্রদ্ধা। এর কোন একটির কমতি পড়ে গেলে ভালোবাসার খুঁটি নড়বড়ে হয়ে পড়ে। এর বাইরে জাগতিক কোন স্বার্থের জন্য এটি নড়বড়ে হতে পারে না। যদি হয় তবে বুঝতে হবে ওইটি ভালোবাসা ছিল না, ছিল অন্যকিছু।

আর অন্যকিছু সবসময়ের জন্যই অন্যকিছু, এছাড়া ভিন্নকিছু নয়। অনুভূতিসম্পন্ন যেকোন প্রাণিই ভালোবাসার জন্য যোগ্য হতে পারে। ক্ষেত্র বিশেষে জড়বস্তুরাও প্রাণিকুলের ভালোবাসার পাত্র হয়ে উঠতে পারে। বিপরীত লিঙ্গের প্রতি যে দুর্বলতা তাকে সবসময় ভালোবাসার সংজ্ঞায় সংজ্ঞায়িত করা যাবে না। এটা আকর্ষণ পরস্পরের রুপের প্রতি বা বেশির ভাগ ক্ষেত্রে দেহের প্রতি। আর দেহের প্রতি টান খুবই জাগতিক, কোনভাবেই স্বর্গীয় নয়। প্রাণি বলতেই এ রোগে অাক্রান্ত। ভালোবাসা মাঝেমাঝে দয়া বা করুনা থেকে জন্ম নেয়। ওটাকেও পূর্ণাঙ্গরুপে ভালোবাসা বলা যায় না। অনেক সময় অধিকার হতেও ভালোবাসা জন্মাতে পারে। তবে সেটা কিছুকিছু ক্ষেত্রে ভালোবাসা, বেশির ভাগ সময় দায়িত্ববোধ।



ভালোবাসা একটা শক্তিশালী অস্ত্র। সন্ত্রাসীর হাতে থাকলে প্রাণ নাশের সম্ভাবনা। আর শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিতদের হাতে থাকলে নিরাপদ। অর্থাৎ স্বার্থান্বেষি আর লোভীর ভালোবাসা মারাণাস্ত্রের চেয়েও ভয়ঙ্কর। আর সত্যিকার প্রেমিকের ভালোবাসা পারে জয় করতে পুরো বিশ্বকে। ভালোবাসার জন্য বিশেষ কোন দিবস ঠিক করা মানে মনুষ্য জাতিকে স্মরণ করিয়ে দেওয়া যে, হে মানুষ জাতি তোমরা ভুলে গেছো ভালোবাসতে, তোমরা সারা বছর ভালোবাসার নামে যা কর তা কোন ভালোবাসাই নয়, নিছক স্বার্থান্ধতা ছাড়া আর কিছুই নয়।

একদিনের জন্য হলেও তোমরা নিঃস্বার্থভাবে একে অপরকে ভালোবাস, ভালোবাসার অভিনয় কর। ব্যবসায়ীদের কাছে ভালোবাসা একটি পণ্য। ধর্ম ব্যবসায়ী আর চেতনা ব্যবসায়ীদের মতো এটিকে ব্যবহার করে স্বার্থোদ্ধার করাই তাদের উদ্দেশ্য। নিঃস্বার্থ ভালোবাসা মুক্তহস্তে দানের মতো। প্রতিদান ছাড়াই দিয়ে যেতে হবে। আসুন মুক্তহস্তে ভালোবাসি। বিশ্বকে ভালোবাসা দিয়ে জয় করি। মানবিক মানুষ হই।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতেপ্রয়োজন২৪.কমপেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button