,

ভারতের নোবেল বিজয়ী কৈলাশ সত্যার্থীর সঙ্গে হানিফ সংকেত

12806099_হানিফ-সংকেত

বিশিষ্ট শিশু অধিকার কর্মী ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী ব্যক্তিত্ব কৈলাশ সত্যার্থী’র সঙ্গে বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও বরেণ্য উপস্থাপক হানিফ সংকেত সম্প্রতি ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

৯০’ এর দশক থেকেই শিশু শ্রমের বিরুদ্ধে কৈলাশ সত্যার্থী সক্রিয় ভূমিকা পালন করছেন। শিশু ও তরুণদের নির্যাতনের বিরুদ্ধে অবস্থান গ্রহণ এবং শিশু শিক্ষা বিস্তারের কারণে ২০১৪ সালে তাকে শান্তিতে নোবেল পুরস্কার দেয়া হয়।
উল্লেখ্য মানুষের মূল্যবোধ জাগ্রত করা, শিশু অধিকার নিশ্চিত করা, অসহায় ও দরিদ্র মানুষের কল্যাণে ব্যাপকভাবে কাজ করা এবং সমাজের বিত্তশালী ব্যক্তিদের কিভাবে এসব কাজে আরো উদ্বুদ্ধ করা যায়-এইসব বিষয়ে তারা মত বিনিময় করেন।
সর্বস্তরের মানুষের কাছে গ্রহণযোগ্যতা, তিন দশকেরও বেশি সময় ধরে জনপ্রিয়তার শীর্ষে অবস্থান, শিক্ষা, তথ্য ও মানবিক প্রতিবেদন, মানুষকে সচেতন ও উদ্বুদ্ধ করার কাজে সাফল্যজনক ভূমিকা রাখায় কৈলাশ সত্যার্থী ‘ইত্যাদি’র ভূমিকার প্রশংসা করেন এবং ‘ইত্যাদি’র দর্শকদের শুভেচ্ছা জানান। হানিফ সংকেত কৈলাশ সত্যার্থীর আন্তরিকতা ও ব্যবহারে মুগ্ধ হন।
হানিফ সংকেত বলেন, ইদানিং আমাদের দেশে কিছু বিবেকহীন মানুষের পৈশাচিক আচরণের কারণে শিশু নির্যাতন দিন দিন বেড়েই চলেছে। শিশু নির্যাতন বন্ধ এবং শিশু অধিকার নিশ্চিত করার জন্য আমাদের এখানেও কৈলাশ সত্যার্থী’র মত কার্যকর উদ্যোগ গ্রহণ করা উচিত।



শিশুদের জন্য নিরাপদ বাংলাদেশ গড়ে তুলতে হবে-আমাদেরই প্রয়োজনে। সবাইকে সম্মিলিতভাবে শিশু নির্যাতন প্রতিরোধে এগিয়ে আসতে হবে।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button