পানামা পেপারস কেলেঙ্কারিতে ফাঁসছেন যে আট ক্রীড়া তারকা

‘পানামা পেপার্স’-বিতর্কে জেরবার এখন পুরো বিশ্ব। টক অব দ্য ওয়ার্ল্ডই হলো এ বিষয়টি। পৃথিবীর প্রায় সব নামকরা ব্যক্তিত্বের কথা উঠে এসেছে এই পেপার্সে। এ থেকে বাদ যায়নি ক্রীড়া ব্যক্তিরাও। ফাঁস হওয়া নথিতে উঠে এসেছে আট ক্রীড়া ব্যক্তির নাম।

লিওনেল মেসি :
ফুটবলের ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। নজরকাড়া ড্রিবলিং আর অবিশ্বাস্য গতির সঙ্গে চমৎকার সব গোল করে সবার চোখ ধাঁধিয়ে দেন এই আর্জেন্টাইন তারকা। পানামা পেপার্সের ফাঁস হওয়া নথিতে উল্লেখ করা হয়েছে লিওনেল মেসিও কর ফাঁকি দিতে এই প্রতিষ্ঠানটির সেবা নিয়েছিলেন। তবে মেসির পরিবারের তরফ থেকে এই খবরের সত্যতা উড়িয়ে দেয়া হয়েছে।

জিয়ান্নি ইনফান্তিনো :
ফিফা`র দুর্নীতি নিয়ে গত বছর থেকেই নানা আলোচনা-সমালোচনায় মুখর বিশ্ব ক্রীড়াঙ্গন। দুর্নীতির দায়ে ফিফা থেকে বিদায় নিয়েছেন সেফ ব্লাটার, প্লাতিনির মত প্রভারশালীরা। এরপর নতুন করে সাজানোর পরিকল্পনা নিয়ে প্রেসিডেন্ট হন জিয়ান্নি ইনফান্তিনো। এবার তার বিরুদ্ধেই উঠলো দুর্নীতি কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ। ফাঁস নথিতে বলা হচ্ছে, ২০০৬ সালে উয়েফার ডিরেক্টর থাকাকালে উৎকোচের (ঘুষ) বিনিময়ে অনৈতিকভাবে একটি চুক্তি সম্পন্ন করেন ইনফান্তিনো। দুই ব্যবসায়ী হুগো ও মারিয়ানো জিনকিসকে নাকি প্রায় তিনগুণ দামে উয়েফা চ্যাম্পিয়নস লিগের টিভি স্বত্ব দিয়েছিলেন বর্তমান ফিফা প্রেসিডেন্ট।



টমাস বার্ডিচ :
পানামা পেপার্সের ফাঁস হওয়া নথিতে পাওয়া গেছে টেনিসের সাত নম্বর তারকা টমাস বার্ডিচের নাম। নথিতে উল্লেখ করা হয়  সাম্প্রতিক বছরগুলোতে একটি সৌর শক্তি ফার্মে বিনিয়োগ করেছেন, কিন্তু এর কোন কর জমা দেননি।

panama

গ্যাব্রিয়াল হেঞ্জ :
আর্জেন্টিনার সাবেক ফুটবল তারকা। খেলেছেন পিএসজি ও ম্যানইউ`র মত বড় ক্লাবেও। পানামা পেপার্সের ফাঁস হওয়া নথিতে পাওয়া গেছে এই তারকার নাম। নথিতে উল্লেখ করা হয় ২০০৫ সালে এই তারকা ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জে  গালেনা মিলস কর্পোরেশন নির্মান করেন। পরবর্তীতে একই বছর তিনি একটি ক্রীড়া লাইফস্টাইল ব্র্যান্ড পুমার সাথে পাঁচ বছর ধরে 1 মিলিয়ন ডলারের চুক্তি করেন। কিন্তু এ থেকে কোন কর তিনি দেননি।

লুকা করডেরো :
ফরমুলা ওয়েনের সাবেক প্রেসিডেন্ট লুকা করডেরো বর্তমানে  ইটালিয়া এয়ারলাইন্সের মালিক। পানামা পেপার্সের ফাঁস হওয়া নথিতে রয়েছে এই তারকার নাম। নথিতে উল্লেখ করা হয় ইটালি ছাড়াও চ্যানেল দীপপুঞ্জে এর ব্যবসা রয়েছে। তবে তার পক্ষ থেকে নিজেকে আর নিজের পরিবারকে সম্পূর্ণ নির্দোষ দাবি করা হয়েছে।

জার্নু ক্যুলি:
সাবেক ফরমুলা ওয়েন তারকা জার্নু ক্যুলির নাম ফাঁস হওয়া নথিতে রয়েছে। নথিতে উল্লেখ করা হয় তার নিজের একটি মদ তৈরির কারখানা রয়েছে। এই মদ বিক্রি করে তিনি অর্থ উপার্জন করেন। তার ব্যবসার কিছু অংশ পানামায় রয়েছে।

মিশেল প্লাতিনি :
নিজেদের গড়া কমিটির হাতেই আট বছরের নিষেধাজ্ঞার মুখে পড়েছেন উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনি। ফিফার এথিক্স কমিটিতে শুনানির পর ফুটবলের এই শীর্ষ কর্মকর্তাকে নামে আট বছরের নিষেধাজ্ঞা জারি করা হয় সাথে ফুটবল সম্পর্কিত সব ধরনের কার্যক্রম থেকে নিষিদ্ধ করা হয়েছে। মূলত প্লাতিনির বিপক্ষে মূল অভিযোগ আনা হয়েছে যে, ২০১১ সালে প্লাতিনি ২০ লাখ ডলার গ্রহণ করেছিলেন।

নিকো রোসবার্গ :
ফরমুলা ওয়েনের তিন বারের চ্যাম্পিয়ন নিকো রোসবার্গের নাম ফাঁস হওয়া নথিতে পাওয়া গেছে। চ্যানেল দীপপুঞ্জে আম্বিটাস গ্রুপ নামে একটি প্রতিষ্ঠান রয়েছে তার।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।