,

গর্ভাবস্থায় আঁচার খাওয়া কি নিরাপদ?

ছবি - ফটো ক্রিয়েশনছবি - ফটো ক্রিয়েশন

মিনার সালেহিন >> 

গর্ভাবস্থায় একজন মহিলা কিছু খাবারের জন্য মুখিয়ে থাকে। আইসক্রীম থেকে শুরু করে ঝাল খাবারের প্রতি আকর্ষণ একজন থেকে অন্যজনে ভিন্ন হয়ে থাকে। এমন কিছু খাবার হল আলুর চিপস, চাটনি, ঝাল খাবার, আইসক্রীম, চকলেট, মিষ্টি, লেবু ও আঁচার।

অসংখ্য মহিলা তাদের পুরো গর্ভাবস্থায় আচারের জন্য মুখিয়ে থাকে। আচারের ঝাঁঝালো স্বাদ গর্ভবতী মহিলাদের জন্য একটি ওষুধ হিসেবে কাজ করে। যখন অসংখ্য মহিলা গর্ভাবস্থায় আঁচারকে বমি ভাব ও সকালের অসুস্থতার ওষুধ হিসেবে ব্যবহার করে তখন কিছু মহিলা শুধু মুখরোচক খাবার হিসেবে খেয়ে থাকে।

গর্ভবতী মহিলাদের খাবারের আকর্ষণে আম থেকে শুরুকরে সবজি, আঁচার  পর্যাপ্ত পরিমান স্বাদ সরবরাহ করে থাকে। কিন্তু গর্ভাবস্থায় আঁচার ভাল না খারাপ তা জানা গুরুত্বপূর্ণ। গর্ভাবস্থায় মহিলাদের নিজেদের স্বাস্থ্যের প্রতি খেয়াল রাখা ও খাবারের প্রতি বিশেষ নজর রাখা প্রয়োজন। সীমিত পরিমানে আঁচার খাওয়া স্বাস্থ্যের জন্য খারাপ নয়। যাহোক, আমরা এখন একটি কমন প্রশ্নের উত্তর দিব, “গর্ভাবস্থায় আঁচার খাওয়া নিরাপদ কি?”

[নিচের বিজ্ঞাপনটিতে ক্লিক করুন]



গর্ভাবস্থায় আঁচার খাওয়াঃ ভাল বা খারাপ

সীমিত পরিমাণে খাওয়া গ্রহনযোগ্য

যদিও গর্ভাবস্থায় আঁচার খেলে মহিলাদের উপর প্রভাব বা বাচ্চার বৃদ্ধিতেও কোন প্রভাব পড়ে না, সীমিত পরিমাণে আঁচার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কোন কিছু অতিরিক্ত খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অতিরিক্ত ঝাল আঁচার এড়িয়ে যাওয়া উচিত।

লবনের পরিমাণ   

অতিরিক্ত লবন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটা দেহে পানিশূন্যতা সৃষ্টি করে। আঁচারে অতিরিক্ত লবন পরিহার করা উচিত। স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করা কম কেমিকেলযুক্ত আঁচার খাওয়া ভাল।

পানির পরিমাণ ঠিক রাখুন

আঁচার বেশী খেলে শরীরের পানির পরিমাণ কমে যায়, তাই পর্যাপ্ত ফল খাওয়া প্রয়োজন। ফল শরীরে পানির ঘাটতি দূর করে ও দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে।

গ্যাস্ট্রিক

যদি আপনি আঁচার খাওয়ার পর গ্যাসের সমস্যায় ভোগেন তাহলে আঁচারকে এড়িয়ে চলুন। কিছু মহিলা হজমের সমস্যায় ভোগেন। যদি আপনি পাকস্থলীর সমস্যা যেমন গ্যাস বা আমাশয়ে ভোগেন তাহলে আঁচার খাওয়া এড়িয়ে যান।

যদি আপনি আঁচারপ্রেমি হয়ে থাকেন তাহলে গর্ভাবস্থায় আপনাকে এই বিষয়গুলো মেনে চলতে হবে।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতেপ্রয়োজন২৪.কমপেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button