,

কানে কটন বাড ব্যবহার করা কি উচিত?

কটন বাডকটন বাড

অনেকেই কানের ময়লা দূর করতে খুব ব্যস্ত থাকেন। আর এ ময়লা দূর করতে বাজার থেকে কটন বাড কিনে ব্যবহার করেন। তবে কানের ময়লা কী করা উচিত এ নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরা হলো এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

অনেকেই বাচ্চার কানের ভেতর মোমের মতো ময়লা দেখতে পান। এ ছাড়া বড়দেরও কানে ময়লার মতো পদার্থ দেখা যায়। এটি পরিষ্কার করার জন্য কাঠি কিংবা মোটা বা চিকন কটন বাড ব্যবহার করতে দেখা যায় মানুষকে। কানে কটন বাড বা অনুরূপ কোনো বস্তু ব্যবহার করা উচিত নয় বিশেষজ্ঞরা বলছেন, কানে কোনো অবস্থাতেই কটন বাড ব্যবহার করা উচিত নয়। এতে কানের ময়লা কিছু বের হলেও বাকি ময়লাগুলো আরও ভেতরে চলে যায়।

ফলে কানের উপকারের বদলে অপকারই বেশি হয়। আপনার বাচ্চার কানের ময়লা বের করার কোনো প্রয়োজন নেই। কানের ময়লা নিজে নিজেই বের হয়ে যাবে আর এটাই স্বাভাবিক নিয়ম। আপনি যদি নিজে নিজে বের করার চেষ্টা করেন, তাহলে কানের ভেতরে পর্দায় আঘাত লাগলে ক্ষতি হওয়ার অনেক ঝুঁকি থাকে। ময়লার পরিমাণ বেশি হলে কানে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিলে তা নরম হয়ে আপনাতেই বের হয়ে আসে



আগে থেকেই যাদের কানে ইনফেকশন আছে বা কানের পর্দা ফুটো হওয়ার ইতিহাস আছে, তাদের ক্ষেত্রে এটা করা যায় না। এ ক্ষেত্রে একজন নাক-কান-গলা বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। কানের ময়লা মূলত একটি স্বাভাবিক বিষয় এবং এটি নিয়ে মাত্রাতিরিক্ত চিন্তিত না হয়ে স্বাভাবিকভাবেই দেখা উচিত। এটি যদি কোনো সমস্যা সৃষ্টি করে তাহলে তাতে সামান্য অলিভ অয়েল প্রয়োগ করা যেতে পারে। এতে কানের ময়লা নিজে থেকেই বের হয়ে আসবে। আপনি যদি এটি বের করার চেষ্টা করেন তাহলে তা কানের ক্ষতি করবে। বহু মানুষ এ বিষয়টি জানার পরেও মানছেন না। আর এ কারণে কানের নানা সমস্যা সৃষ্টি হচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

পোস্টটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতেপ্রয়োজন২৪.কমপেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button