,

এক ফোনেই বিচার হবে নারী নির্যাতনের, প্রতিবাদে রুখে দাঁড়াও কন্যা

Natto-somabesh1429781702

Natto-somabesh1429781702

।। মারজিয়া প্রভা ।।

কাল থেকে ইনবক্স ভরে মেসেজ আসছেই। সাইবার ক্রাইমে পড়েছে এমন ও না, নানারকম হ্যারাজ, পুরানো সম্পর্কের জের ধরে কোন হয়রানি, বিভিন্ন ইস্যু। মেয়েরা যে ডেইলি কি পরিমাণ মানসিক এবং শারীরিক নির্যাতন হচ্ছে, এই মেসেজগুলো না পেলে বুঝতামই না। আগের রিপোর্টটি পড়ুন – মেয়ে, যখন‬ তুমি সাইবার হ্যারাজের শিকার, কীভাবে লড়বে তার বিরুদ্ধে?

যাই হোক খুঁজতে খুঁজতে লিগ্যাল সেবাগুলো কোন সংস্থা দেয় খুঁজছিলাম। এর মধ্যেই পেলাম নারী   শিশু নির্যাতন রোধে নারী ও শিশু মন্ত্রালয় একটা হেল্প লাইন জারি করেছে।

যেকোনো টেলিফোন থেকে টিএনটি, ল্যান্ড ফোন কিংবা সেলফোন ( যেকোনো অপারেটর) থেকে ১০৯২১ নম্বরে ফোন করলেই হবে।

আমি করেছিলাম, একটা মেসেজ পড়ে জানতে চেয়েছিলাম, মেয়েকে কি লিগ্যাল সাহায্য দেওয়া যায়। কারণ নিজেও আমি অনেক কিছু জানি না।

১০৯২১ আপনাকে সবধরনের লিগ্যাল সাহায্য দিবে। হোক সে অনলাইন অফলাইন ক্রাইম। সবচেয়ে মজার বিষয় এই ফোন করতে আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। পুরা চার্জ ফ্রি। যার সাথে কথা হল, তিনি বললেন এই বিষয়টা সবাইকে ছড়িয়ে দিতে।

কিছু বিষয়ঃ

১। আপনি নির্যাতিত শারীরিক ,মানসিক, হয়রানিমূলক, যেকোনো রকম নির্যাতনে ফোন করুন ১০৯২১ নং এ।  হোক সে সাইবার কিংবা রিয়েল লাইফ নির্যাতন।

২। আপনার পাশের বাসায় বউ পিটানো হচ্ছে, এবং কাজের মেয়েকে ছেঁকা দিচ্ছে আগুনের, মানবিকতার তাগিদে ফোন দিন ১০৯২১।  আপনার পরিচয় গোপন করা  হবে।

৩। আপনি মেয়ে একজন, মামলা করতে গেছেন। পুলিশ নিচ্ছে না মামলা, উল্টা হ্যারাজ করছে। সোজা ফোন করুন১০৯২১। তারা ব্যবস্থা করবে আপনার মামলা নিতে।

৪। কার কাছ থেকে কীভাবে কি লিগ্যাল হেল্প পাবেন, কোন লিংক নাই। নো প্রব্লেম কল ১০৯২১।

৫। ২৪ ঘণ্টা সেবা প্রদান করবে।

৬। নতুন ব্যবস্থা তাই অনেক বেশী কার্যকরী।

৭। চার্জ ফ্রি আগেই বললাম, নিশ্চিন্তে মনে যতক্ষণ লাগুক, আপনার প্রব্লেম জানান।

চারপাশে অনেক অনেক মেয়ে নির্যাতন হচ্ছে, প্রতিবাদ করতে চায় তারা, কষ্টের বিষয় তারা জানেই না কীভাবে আগাবে প্রতিবাদ করতে।  পরিবার থাকে না পাশে, থাকে না কোন নির্ভরযোগ্য মানুষ । তখন ভরসা এই ১০৯২১ফোন নং। আমি ফোন দিয়ে এতো ভালো ব্যবহার পেয়েছি ( এতো বকবক করা  সত্ত্বেও কিছু মনে করে নি )।

তবে এই যে, কারও বিরুদ্ধে ইচ্ছা করে মামলা করলে মানে এই সুবিধার অপব্যবহার করা হলে, তার বিরুদ্ধে কঠোর শাস্তি নেওয়া হবে। অনেক মেয়েদের বিরুদ্ধে পুরুষদের ফাঁসানো টাইপ কথা উঠে। তারা যদি এই সুযোগের অপব্যবহার করতে চায়, নিজেরাই মারা খাবে নিশ্চিত।

 তো আর কি ? হাতের মুঠোয় সেলফোন। জাস্ট ফোন দাও ১০৯২১ এ। প্রতিবাদের শুরু এই একটি নাম্বার থেকে।

জেগে উঠ নারী। চল প্রতিবাদ করি, এতদিন হয়ে  আসা সমস্ত নির্যাতনের বিরুদ্ধে।

লেখক : মারজিয়াত প্রভা

লেখক : মারজিয়া প্রভা

খবরটি ফেসবুক এ শেয়ার করে অন্যদের জানার সুযোগ দিন। আপনার প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ পোস্ট পেতে প্রয়োজন২৪.কম পেইজ এ লাইক দিয়ে অ্যাক্টিভ থাকুন।

Share Button